ঢাকা,রোববার, ১৯ মে ২০২৪

কক্সবাজার পর্যটকদের নিরাপত্তা ও সেবার মান বৃদ্ধির লক্ষ্যে ৭ সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক, কক্সবা্জার ::
কক্সবাজারে আগত পর্যটকদের আবাসিক হোটেলে রুম বুক দেওয়ার সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন ও দাখিল করতে হবে এমন সিদ্ধান্ত গ্রহণ করেছে জেলা প্রশাসন। এছাড়াও পর্যটকদের নিরাপত্তা ও সেবার মান বৃদ্ধির জন্য নেওয়া হয়েছে আরও গুরুত্বপূর্ণ ৬টি সিদ্ধান্ত।

শুক্রবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় এসব সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।
এর আগে, শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে কক্সবাজার জেলায় ভ্রমণকারী পর্যটকদের নিরাপত্তা ও সেবার মান বৃদ্ধির লক্ষ্যে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয় এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ সাংবাদিকদের বলেন, জেলায় সকল ধরনের অপরাধপ্রবণতা কমাতে অইন-শৃংখলা বাহিনীসহ সংশ্লিষ্ট সকল দপ্তরের সমন্বয়ে অভিযান পরিচালনা অব্যাহত রাখা হবে। স্থানীয়সহ দেশ-বিদেশের পর্যটকদের জন্য সকল ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে জেলা প্রশাসন।

জেলা প্রশাসকের কার‌্যালয়ের শহিদ এটি এম জাফর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় পুলিশ সুপার মো: হাসানুজ্জামান, ট্যুরিষ্ট পুলিশ সুপার মো: জিল্লুর রহমান,জেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী এবং সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, প্রেস ক্লাব সভাপতি আবু তাহের চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আমিন আল পারভেজ বক্তব্য রাখেন।

এ সময় পদস্থ সরকারি কর্মকর্তা, ট্যুরিষ্ট পুলিশ কর্মকর্তা, ট্যুর অপারেটরস এসোসিয়েশন টুয়াক নেতৃবৃন্দ,হোটেল মোটেল গেষ্ট হাউজ মালিকসহ পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আর সভায় সার্বিক আলোচনা শেষে ৭টি সিদ্ধান্ত গৃহীত হয়। যা হল- সকল আবাসিক হোটেলে রুম বুক দেওয়ার সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন ও দাখিল করতে হবে। আবাসিক হোটেল সমূহে অনুসরণীয় একটি অভিন্ন আদর্শ কর্মপদ্ধতি (এসওপি) প্রণয়ন করা হবে।

প্রতিটি হোটেলে কক্ষ সংখ্যা, মূল্য তালিকা ও খালি কক্ষের সংখ্যা সম্বলিত ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ড স্থাপন করতে হবে। পর্যটকদের সুবিধার্থে ডলফিন মোড়ে সুবিধাজনক স্থানে একটি তথ্যকেন্দ্র ও হেল্পডেস্ক স্থাপন করা হবে।

প্রতিটি আবাসিক হোটেলে নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা চালু/জোরদার করতে হবে। হোটেল-মোটেল জোনে অবৈধ পার্কিং এবং সমাজবিরোধীদের কর্মকাণ্ড বন্ধে অভিযান জোরদার করা হবে। এবং জেলা প্রশাসনের সহায়তায় তাদের কর্মকর্তা কর্মচারীদের জন্য প্রশিক্ষণের আয়োজন করবে হোটেল মোটেল মালিক সমিতি।

পাঠকের মতামত: